এলার্জি দূর করার উপায়

Health and Body

এলার্জি শব্দটি গ্রিক শব্দ Allos এবং Ergos হতে এসেছে। যার অর্থ দাঁড়ায় “পরিবর্তিত প্রতিক্রিয়া”। ধুলাবালি, ফুলের রেণু, নির্ধারিত কিছু খাবার, ঔষধ ইত্যাদির ফলে শরীরে প্রদাহজনিত যে অবস্থার সৃষ্টি হয় তাকে এলার্জি বলে।

আমাদের যে সবার শরীরে রোগ প্রতিরোধ ব্যবস্থা বা ইমিউন সিস্টেম আছে। কোনো কারণে এই ব্যবস্থায় সমস্যা হলে এলার্জির সৃষ্টি হয়। যদি খোঁজা হয় তাহলে আমাদের আশেপাশে থাকা একাধিক ব্যক্তির মধ্যে এই সমস্যা দেখতে পাওয়া যাবে।

এলার্জি দূর করার প্রাকৃতিক উপায়

প্রাথমিক পর্যায়ে কিছু ঘরোয়া পদ্ধতি অনুসরণ করে এলার্জি দূরে রাখা সম্ভব। তবে বেশি সমস্যা দেখা দিলে ডাক্তারের স্মরণাপন্ন হওয়া উচিৎ। নীচে এলার্জি দূর করার কয়েকটি প্রাকৃতিক উপায় তুলে ধরা হলো:

  • ঠান্ডা পানি দিয়ে গোসল করুন।
  • অলিভ অয়েল ব্যবহার করুন।
  • বেকিং সোডার ব্যবহার করুন।
  • অ্যাপল সিডার ভিনেগার এলার্জি দূর করতে পারে।
  • অ্যলোভেরাকে কাজে লাগান।
  • নারিকেল তেল এলার্জি দূরে রাখে।

মুখের এলার্জি দূর করার উপায়

  • এমন কাঁচা খাবার এড়িয়ে চলুন যেগুলো থেকে এলার্জি দেখা দিতে পারে।
  • হালকা লক্ষণ উপশম করার জন্য মৌখিক এন্টিহিস্টামিন জাতীয় ঔষধ নিন‌।
  • পার্শ্ব-প্রতিক্রিয়া দূর করতে খাবার রান্না করুন।
  • খাবারের খোসা ছাড়িয়ে খান কারণ প্রোটিন প্রায়শই ত্বকে কেন্দ্রীভূত হয়।

মাথার এলার্জি দূর করার উপায়

আপনার মাথার এলার্জি দূর করার সর্বোত্তম উপায় হচ্ছে একজন ডাক্তারের পরামর্শ নেওয়া। আপনার ডাক্তার আপনার এলার্জি লক্ষণগুলি বুঝে তা কমাতে সাহায্য করতে পারে। আপনার চিকিৎসক অ্যালার্জির চিকিৎসায় সাহায্য করার জন্য প্রেসক্রিপশন বা নন -প্রেসক্রিপশন ওষুধ যেমন অ্যান্টিহিস্টামাইন, ডিকনজেস্ট্যান্ট এবং কর্টিকোস্টেরয়েড সুপারিশ করতে পারে। এছাড়াও যে পদক্ষেপগুলো নেওয়া সম্ভব:

  • দিনে কয়েকবার আপনার মুখে একটি উষ্ণ, আর্দ্র ওয়াশক্লথ লাগান।
  • প্রচুর পরিমাণে তরল পান করুন।
  • দিনে দুই থেকে চারবার গরম বাষ্প শ্বাস নিন।
এলার্জি দূর করার উপায়
এলার্জি দূর করার উপায়

চোখের এলার্জি দূর করার উপায়

সবসময় মনে রাখবেন, আমরা আপনার চোখের কথা বলছি, তাই কোনো চিকিৎসার চেষ্টা করার আগে আপনার ডাক্তার বা চক্ষু বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।  কিন্তু যদি আপনি সহজ সমাধান খুঁজে থাকেন, তাহলে নিম্নলিখিত ঘরোয়া প্রতিকার এবং চিকিৎসাগুলো বিবেচনা করে দেখতে পারেন:

১। আপনার মুখ ধুয়ে নিন:

আপনার মুখে চুলকানি, ফোলাভাব মোকাবেলা করার জন্য আপনাকে যা করতে হবে তার মধ্যে একটি‌ হচ্ছে মুখ ধোয়া ।  এটি আপনার ত্বক এবং চোখে আটকে থাকা অ্যালার্জেনগুলি ধুয়ে ফেলতে সহায়তা করতে পারে।

২। ঠান্ডা ছেঁক দিন:

চোখের চারপাশে ঠান্ডা সংকোচন চুলকানি এবং ফোলাভাব সহায়ক হতে পারে। একটি তোয়ালে বা ধোয়ার কাপড় ঠান্ডা জলে ভিজিয়ে রাখুন বা একটি স্যাঁতসেঁতে কাপড়  ফ্রিজে রাখুন। তারপর আপনার চোখ জুড়ে কম্প্রেস দিয়ে শুয়ে থাকুন যাতে শীতলতা চোখের পাতাতে প্রভাব ফেলতে পারে।

৩। ঘরে থাকার চেষ্টা করুন:

যেহেতু আবহাওয়া চোখের এলার্জিতে বিশেষ ভূমিকা পালন করে তাই এটি বেড়ে গেলে যতদূর সম্ভব ঘরে থাকার চেষ্টা করুন। এটি না‌ করলে আপনার চোখ ক্রমাগত অ্যালার্জেনের সংস্পর্শে আসবে। তবে যদি বাইরে বের হতেই হয় তাহলে যতদূর সম্ভব সতর্ক হয়ে তারপর বাসার বাইরে যান।


নাকের এলার্জি দূর করার উপায়

এই এলার্জি প্রতিরোধে এন্টি-হিস্টামিন, স্টেরয়েডজাতীয় নাকের স্প্রে দারুনভাবে কার্যকরী। এছাড়াও কয়েকটি বয়স শ্রেনীর ক্ষেত্রে মন্টেলুকাস্ট জাতীয় ট্যাবলেটও ভালো কাজ করে। তবে যেকোনো প্রকার ওষুধ সেবনের পূর্বে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এছাড়াও নাকের এলার্জি প্রতিরোধের কিছু উপায় নীচে উল্লেখ করা হলোঃ

  • রাস্তার ধুলা, পুরনো , বাসার পুরনো ধুলোজমা কসমেটিকস, ফুলের রেণু ও পশুপাখির লোম থেকে দূরে থাকার চেষ্টা করতে হবে।
  • গাড়ি থেকে নির্গত কালো ধোয়া, সিগারেটের ধোয়া, শিল্পকারখানার বিভিন্ন উপাদানও এই ধরনের এলার্জি সৃষ্টি করতে পারে, তাই এদের থেকে দূরে থাকতে হবে।
  • শীতকালে শুষ্ক আবহাওয়ায় বাতাসে ধুলাবালি বেশি থাকে ফলে এই সময় একটু বেশি সতর্ক থাকতে হবে।

এলার্জি ও চুলকানি কি একই বিষয়?

এলার্জি ও চুলকানি মোটেও একটি বিষয় নয়। তবে এলার্জি সমস্যার ফলে চুলকানি হতে পারে। এলার্জি হচ্ছে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দূর্বল থাকার ফলে হওয়া শারীরিক সমস্যা। অন্যদিকে চুলকানি হচ্ছে প্রাকৃতিক বা কৃত্রিম কারণে ঘটা ত্বকের সমস্যা। বেশিরভাগ ক্ষেত্রেই চুলকানির সমস্যা ক্ষণস্থায়ী হয়ে থাকে কিন্তু এলার্জির রোগী খুব সহজে এর থেকে মুক্তি পায় না।

পরিশেষে:

এলার্জি একটি শারীরিক সমস্যা। এর থেকে সম্পূর্ণভাবে মুক্তি পাওয়া সম্ভব নয়। তবে স্বাস্থ্যবিধি মেনে জীবনযাপন করলে এর প্রভাব কমিয়ে সাময়িক প্রশান্তি লাভ করা যায়।

আরও পড়ুন:

দাঁতের ব্যথা কমানোর উপায়।
কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার।
আদার উপকারিতা ও অপকারিতা।

তথ্যসূত্র:


https://www.healthline.com/health/oral-allergy-syndrome


https://www.everydayhealth.com/allergies/soothing-swollen-eyes.aspx

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

All Rights Reserved By Healthjus © 2021-2022